Screenshot

মহানবী হযরত মুহম্মদ (সাঃ) এর প্রিয় সাহাবীদের জীবনী নিয়ে রচিত হয়েছি হায়াতুস সাহাবী বইটি। হায়াতুস সাহাবা’ গ্রন্থটি বিশ্ববিখ্যাত সাহাবাদের জীবনীচরিত গ্রন্থ। গ্রন্থটি তাবলিগের প্রতিষ্ঠাতা মাওলানা ইলিয়াস (রহ)-এর সুযোগ্য ছেলে হযরত মাওলানা মুহাম্মদ ইউসুফ কন্ধালবী (র)-এর রচিত।সাহাবীদের জীবন কাহিনী লিখা বিখ্যাত বইগুলোর মধ্যে হায়াতুস সাহাবা , আসহাবে রাসুলের জীবনকথা অন্যতম। বইটি পড়া মাত্র আপনি কল্পনা করতে পারবেন , অনুধাবন করতে পারবেন সাহাবীদের জীবনচিত্র।

আল্লামা ইবন হাজার আসকালানী (রহ.) বলেছেনঃ-
“ সাহাবী সেই ব্যক্তি যিনি রাসূলুল্লাহর সা. প্রতি ঈমান সহকারে তাঁর সাক্ষাৎ লাভ করেছেন এবং ইসলামের ওপরই মৃত্যুবরণ করেছেন।”

সাহাবীদের ঈমানদীপ্ত জীবনী জানা তাদের জীবনী থেকে শিক্ষাগ্রহণ করা প্রত্যেক মুসলিমের জন্যে আবশ্যক। আমাদের জন্যে সাহাবিদের জীবনীতে রয়েছে উত্তম আদর্শ।

রাসুল (সাঃ) বলেছেনঃ-
আমার উম্মতের মধ্যে একটি দলই নিশ্চিত জান্নাতি হবে। জিজ্ঞেস করা হল তারা কে? রাসুল (সাঃ) বললেন , যারা আমার এবং আমার সাহাবীদের আদর্শের উপর প্রতিষ্ঠিত থাকবে।

আশারায়ে মুবাশশারাহ বা জান্নাতের সুসংবাদ প্রাপ্ত দশ জন সাহাবীর জীবনী রয়েছে আমাদের অ্যাপসটিতে। রয়েছে মহিলা সাহাবীদের জীবনী।

চার খলীফার জীবনী সহ উল্লেখযোগ্য সাহাবী যাদেরকে আমরা প্রায় সকলেই চিনিঃ-
> আবু বকর সিদ্দীক (রা)
> উমার ইবনুল খাত্তাব (রা)
> উসমান ইবন আফ্‌ফান (রা)
> ’আলী ইবন আবী তালিব (রা)
> তাল্‌হা ইবন উবাইদুল্লাহ (রা)
> যুবাইর ইবনুল আওয়াম (রা)
> আবদুর রহমান ইবন ’আউফ (রা)
> সা’দ ইবন আবী ওয়াক্‌কাস (রা)
> সাঈদ ইবন যায়িদ (রা)
> আবু উবাইদা ইবনুল জার্‌রাহ (রা)
>হযরত আয়েশা রাঃ জীবনী
>হযরত খাদিজা (রাঃ)
>আয়েশা (রাঃ) জীবনী সহ আরও অনেক সাহাবায়ে কেরামের গল্প রয়েছে অ্যাপসটিতে

সাঈদ ইবনুল মুসায়িব উমর ইবনুল খাত্তাব (রাঃ) থেকে বর্ননা করেছেন। রাসুলুল্লাহ (সাঃ) বলেছেনঃ-
“আমার পর আমার সাহাবীদের মতপার্থক্য নিয়ে আমার রবকে জিজ্ঞেস করলাম ।আল্লাহ আমার কাছে ওহী পাঠালেনঃ- হে মুহম্মদ, তোমার সাহাবীরা আমার কাছে আকাশের তারকা সদৃশ ।তারকার মত তারাও একটি থেকে অন্যটি উজ্জ্বলতর।তাদের বিতর্কিত বিষয়ের যেকোন একোটিকে যে আকড়ে, আমার কাছে সে হবে হিদায়াতের উপর।”

এ গ্রন্থের মধ্যে নবী করীম (স)-এর দাওয়াতী জিন্দেগীসহ অনেক সাহাবা (রা)-এর জীবনী( nobir jiboni) ও তাঁদের জীবনের উল্লেখযোগ্য ঘটনাকে উল্লেখ করা হয়েছে, যার দ্বারা তাবলিগে দ্বীনের ক্ষেত্রে দা’ঈগণ যেন সঠিকভাবে দা’ওয়াতী কাজ পরিচালনা করতে পারেন। “হায়াতুস সাহাবা” গ্রন্থটি মূলত ঊর্দু ভাষাতেই রচিত। আরবিতে গ্রন্থটি ১৯৯৯ সালে বৈরুতের মুআস্সাসাতুর রিসালা লাইব্রেরি থেকে পাঁচ খণ্ডে প্রকাশিত হয়। এ গ্রন্থটির অনেক বৈশিষ্ট্য বিদ্যমান রয়েছে। তন্মধ্যে উল্লেখযোগ্য একটি বৈশিষ্ট্য হলো এ গ্রন্থটিতে বিভিন্ন সাহাবীদের জীবনীগুলো সহীহ হাদীস যেমন : সিহাহসিত্তাহ, ইব্ন হিব্বান, মুসতাদরাক, মুসনাদে আহমাদ, বাইহাকী ও অন্যান্য নির্ভরযোগ্য সীরাতগ্রন্থের যেমন : ইব্ন ইসহাক, ইব্ন হিশাম, নুআইম, ইব্ন কাছীর, তাবারী-এর অবলম্বনে রচিত। যা সচরাচর অন্য গ্রন্থের মধ্যে সহজে পাওয়া যায় না। সাহাবীদের জীবনীর ওপর এ গ্রন্থটিকে একটি আকর বলা যেতে পারে।

হেদায়াতের নক্ষত্র, তাকওয়ার পূর্ণচন্দ্র, দীপ্তিমান তারকা, সুদীপ্ত পূর্ণিমা; রাতের দরবেশ, দিনের অশ্বারোহী; যারা আপন আঁখি যুগলকে সজ্জিত করেছেন মুস্তাফা সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নূরের সুরমায়; ইসলাম নিয়ে যারা ছুটে গেছেন পূর্বে ও পশ্চিমে, যার বদৌলতে ইসলাম ছড়িয়ে পড়েছে ভূভাগের প্রতিটি দেশে এবং প্রতিটি প্রান্তে। তাঁরা ছিলেন আনসার, যারা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে করেছেন নুসরাত ও সাহায্য। তাঁরা ছিলেন মুহাজির, যারা কেবলই আল্লাহর জন্য করেছেন হিজরত, বিসর্জন দিয়েছেন নিজেদের দেশ ও সহায়-সম্পদ। আমাদের প্রত্যেকের উচিৎ তাদের সেই গৌরবমণ্ডিত জীবন সম্পর্কে গুরুত্বসহকারে জানা।

Hayatus-Sahaba (Lives of the Companions of the Prophet Muhammad (sm) is a bangla Islamic app. This hayatus sahaba content is collected from many sahaba stories.

Download Link:
https://play.google.com/store/apps/details?id=com.royal_bengal_apps.jannati_10_sahabider_jiboni